Home
Published: 2017-08-20 23:02:40

নিউজ আগামীঃ

রাজধানীর আবাসিক হোটেলগুলোতে বোর্ডার এন্ট্রি করার ক্ষেত্রে আটটি নিরাপত্তা নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নগরীর হোটেলগুলোতে জঙ্গিদের অবস্থান ঠেকাতে এ নির্দেশনা দেওয়া হয়।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়, গত ১৫ আগস্ট পান্থপথের হোটেল ওলিওতে আশ্রয় নেওয়া এক জঙ্গি পুলিশি অভিযানে নিহত হয়। আত্মঘাতী এ জঙ্গি জাতীয় শোক দিবসের শোভাযাত্রায় বোমা হামলা চালিয়ে প্রাণহানি ঘটাতে ওই হোটেলে আশ্রয় নিয়েছিল, বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

এতে আরও বলা হয়, রাজধানীতে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করে সিআইএমএস নামের একটি সফটওয়্যারে রাখা হয়েছে। এতে সন্ত্রাস, জঙ্গি তৎপরতাসহ অন্যান্য অপরাধ কমে গেছে। কিন্তু আবাসিক হোটেলগুলোতে আসা বোর্ডারদের তথ্য সংগ্রহ, দেহ ও লাগেজ তল্লাশি যথাযথ না করায় জঙ্গি ও সন্ত্রাসীরা নির্বিঘ্নে হোটেলে আশ্রয় নিতে পারছে। নির্দেশনা অনুযায়ী, হোটেল ওলিওতে আশ্রয় নেওয়া জঙ্গির ব্যাগ, লাগেজ, দেহ যথাযথ তল্লাশি করলে এই জঙ্গি হোটেলে আশ্রয় নিতে পারতো না, বলেও চিঠিতে দাবি করা হয়।

ডিএমপি নির্দেশনা অনুযায়ী, হোটেলে কোনও বোর্ডারকে এন্ট্রি করার ক্ষেত্রে আটটি নিরাপত্তা নির্দেশনা বাস্তবায়ন করতে অনুরোধ করা হয়েছে। সেগুলো হলো-

  বোর্ডার এন্ট্রির সময় তার ছবি তুলতে হবে, জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের কপি সংগ্রহ করতে হবে। বোর্ডারের পূর্ণাঙ্গ নাম ঠিকানা এবং ফোন নাম্বার লিপিবদ্ধ করতে হবে। প্রদত্ত ফোন নাম্বারে তাৎক্ষণিক কল করে এর সঠিকতা যাচাই করতে হবে।

    আর্চওয়ে দিয়ে দেহ তল্লাশি করতে হবে। আর্চওয়ে না থাকলে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির ব্যবস্থা করতে হবে। বোর্ডার যতবার হোটেলে প্রবেশ করবে ততবারেই দেহ তল্লাশি করতে হবে।

    সকল লাগেজ স্ক্যানার দিয়ে চেক করতে হবে। স্ক্যানার না থাকলে ম্যানুয়াল চেকের ব্যবস্থা করতে হবে।

    বোর্ডার হোটেলে অবস্থানকালে যতবার লাগেজ, ব্যাগ, মালামাল নিয়ে প্রবেশ করবে ততবারই সেই লাগেজ, ব্যাগ, মালামাল স্ক্যান বা ম্যানুয়াল চেক করতে হবে।

 বোর্ডারের কাছে কোনও অতিথি এল অনুরূপভাবে তার দেহ ও ব্যাগ তল্লাশি করতে হবে।

    সিসি ক্যামেরা (রাত্রিকালীন ছবি ধারণ ক্ষমতা সম্পন্ন) স্থাপন করতে হবে এবং হোটেলের চারপাশে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে।

    ভ্যাহিকেল স্ক্যানার দ্বারা গাড়ি চেকিং ব্যবস্থা করতে হবে।

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan