Home
Published: 2017-08-02 23:26:41

নিউজ আগামীঃ

তথ্যপযুক্তি আইনের ৫৭ ধারায় দেশের যেকোন থানায় মামলা নিতে পুলিশ সদর দফতরের আইন শাখার অনুমতি লাগবে বলে শীর্ষ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

বুধবার পুলিশ সদর দফতরে বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এমন নির্দেশনা দেন তিনি। আইজিপির এমন নির্দেশনার পর এ সংক্রান্ত একটি আদেশ জারি করে পুলিশ সদর দফতর।

আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে অপরাধীকে আইনের আওতায় আনতে এবং নিরীহ ব্যক্তি যেন হয়রানির শিকার না হয় তা নিশ্চিতে মামলা রুজুর পূর্বে কিছু নির্দেশনার কথা জানানো হয় এই আদেশে।

এই নির্দেশনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩ এর ৫৭ ধারায় সংঘটিত অপরাধ সংক্রান্ত মামলা রুজুর ক্ষেত্রে অত্যন্ত সতর্কতা অবলম্বন করা এবং অভিযোগ সম্পর্কে কোনরূপ সন্দেহের উদ্রেক হলে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট থানায় জিডি লিপিবদ্ধ করে অভিযোগের সত্যতা সম্পর্কে যাচাই বাছাই করার বিষয়ে বলা হয়েছে।

‘মামলা রুজুর পূর্বে পুলিশ সদর দফতরের আইন শাখার সঙ্গে আইনগত পরামর্শ গ্রহণ করতে হবে এবং কোন নিরীহ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।’

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার অপব্যহার হচ্ছে অভিযোগ করে এই ধারাটি বাতিলে দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছেন সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এছাড়া অনেক সামাজিক সংগঠনও একই দাবিতে আন্দোলন করে আসছে।

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan