Home
Published: 2017-07-30 23:54:02

নিউজ আগামীঃ

বছর পার হতে না হতেই অনেকটা মুখথুবড়ে পড়েছে রাজধানীর দুই সিটি করপোরেশনের ওয়েস্টবিন প্রকল্প। কয়েকশ বিন চুরি যাওয়ার পাশাপাশি অনেক জায়গায় হাতের কাছে বিন থাকলেও যথাযথ ব্যবহার করছেননা নগরবাসী।

আবার কোথাও কোথাও ময়লা উপচে পড়লেও পরিষ্কার করা হচ্ছেনা। এজন্য জনসম্পৃক্ততার অভাবকেই দুষছেন নগরবিদরা। তবে ক্ষতিগ্রস্ত বিন নিয়ে ভিন্ন ভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছে দুই সিটি করপোরেশন।

উপরে খালি বিন থাকতেও ছোটখাটো ময়লায় ভরে আছে নিচের ড্রেন। অথচ পরিচ্ছন্ন নগরী গড়ার বেশ কিছু পরিকল্পনার অংশ হিসেবে গত বছর সাড়ে পাঁচ কোটিরও বেশি টাকা ব্যয়ে বিভিন্ন রাস্তার পাশে প্রায় ৭ হাজার ময়লা ফেলার বিন বসায় দুই সিটি করপোরেশন।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, এসব বিনের কোনটি হেলে পড়েছে, কোনটি দুমড়ে মুচড়ে গেছে এমনকি পুরো বিনই উধাও করে ফেলা হয়েছে অনেক জায়গায়। খোদ নগর ভবনের বাইরের একটি বিন চলে গেছে হকারদের দখলে। বিন থাকলেও তার ব্যবহার নেই অনেক জায়গায়।

নগরবিদরা বলছেন, সঠিক পরিকল্পনার অভাব আর জনগণকে সম্পৃক্ত করতে না পারাতেই সফল হয়নি এপ্রকল্প।

তবে ক্ষতিগ্রস্ত বিন সংস্কার বা পুনস্থাপনের পাশাপাশি ভিন্ন ভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছেন দুই সিটির প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমডোর শফিকুল ইসলাম এবং কমডোর এমএ রাজ্জাক।

দুই সিটি থেকে পাওয়া তথ্য অনুযায়ী দক্ষিণের ৫৭০০ টির মধ্যে ৭০০ টি এবং উত্তরের ১০০০ টির মধ্যে দুই শতাধিক বিন এরই মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে বা সরিয়ে ফেলা হয়েছে। হয়তো আবার সংস্কার বা পুনঃস্থাপন করা হবে এসব বিন।

তবে, যাদের ব্যবহারের জন্য এই বিন তারা সচেতন না হলে আদৌ এগুলো বসানোর কোন প্রয়োজন আছে কিনা সে প্রশ্ন থেকেই যায়।

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan