Home
Published: 2017-03-20 09:44:16

নিউজ আগামী:

ইউরোপিয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা তথা ব্রেক্সিট প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হবে আগামী ২৯ মার্চ। এটি লিসবন চুক্তির অনুচ্ছেদ ৫০ অনুসরণ করেই হবে বলে জানিয়েছে দেশটির প্র্রধানমন্ত্রী থেরেসা মে। এদিন তিনি জোট ত্যাগ করার বিষয়টি ইইউকে আনুষ্ঠাকিভাবে জানিয়ে দেবেন। 

সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর এক মুখপাত্রের উদ্বৃতি দিয়ে এ তথ্য প্রকাশ করেছে রয়টার্স।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাজ্যের পক্ষ থেকে ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কার্যালয়কে এ পদক্ষেপের বিষয়ে অবগত করা হয়েছে।

ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস এক বিবৃতিতে বলেন, গত জুনে যুক্তরাজ্যের মানুষ গণভোটে ইইউ ছেড়ে যাওয়ার পক্ষে ঐতিহাসিক রায় দিয়েছিলেন। ২৯ মার্চ ব্রিটিশ প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের জনগণের এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ইইউকে জানাবেন এবং ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করার জন্য লিসবন চুক্তির ৫০ ধারা অনুসরণ করবেন।

এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য দুই বছরের আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে। ইইউ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্যিক ও ভবিষ্যত সম্পর্ক বিভিন্ন চুক্তির মধ্য দিয়ে রক্ষা করা যাবে বলে আশাবাদী উভয় পক্ষ।

দ্য ইউরোপীয়ান ইউনিয়ন নামের ব্রেক্সিট বিলটিতে ব্রিটিশ রাণী অনুমোদন দেওয়ার তা আইনে পরিণত হয়। ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের জন্য বিলটি আবশ্যক ছিল। এর আগে বিলটি ব্রিটিশ সংসদে পাস হয়।
নিউজ আগামী/তা ই ম

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan