Home
Published: 2017-03-02 07:40:05

নিউজ আগামী:

বসুন্ধরা আবাসিক এলাকায় এক ছাত্রকে নিরাপত্তা রক্ষীদের পিটুনির পর দিনভর নানা ঘটনা শেষে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি এক দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শুক্রবার ক্লাস বন্ধের পর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে বলে জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক নোটিশে এই তথ্য জানানো হয়েছে।

 বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কামরুল ইসলাম জানান, শনিবার তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন। আর আপাতত শিক্ষার্থীদের ক্যাম্পাস ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

গত বুধবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নিরাপত্তারক্ষীদের পিটুনির স্বীকার হন। তার নাম শাহরিয়ার হাসনাত তপু। তপু ও তাঁর একজন বন্ধু অ্যাপোলো হাসপাতালের সামনে মোটর সাইকেল রাখতে যায়। কিন্তু নিরাপত্তারক্ষীরা সেখানে মোটর সাইকেল রাখতে বাধা দেয়। এরপর দুই পক্ষের তর্কাতর্কি লাগে।  এক পর্যায়ে নিরাপত্তারক্ষীরা তপুর গায়ে হাত তোলেন।

তপুকে মারধর করা হয়েছে এই খবরে ১০ থেকে ১৫ জন সহপাঠী ঘটনাস্থলে গেলে তাদেরকেও মারধর করা হয়। এরপর আরও শিক্ষার্থী ওই এলাকায় যায়। তারা তপুকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

এর প্রতিবাদে রাতেই বিক্ষোভ করে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার তারা আবার সড়কে নামে। এ সময় প্রগতি সরণীতে যান চলাচল বন্ধ হয়ে যায়। তাদের এই অবস্থানের কারণে সড়কের দুই ধারেই গাড়ির দীর্ঘ সারি তৈরি হয়। তীব্র যানজটে পড়ে গন্তব্যে পৌঁছতে পারছে না মানুষ। আশেপাশের বিকল্প সড়কগুলোতে চাপ বেড়ে যাওয়ায় সেখানেও তীব্র হয় যানজট।

এই অবরোধ চলাকালে পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস, জলকামান থেকে পানি ছোড়ে। এতে বেশ কয়েকজন আহত হয়। দুপুরের পর শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে গিয়ে বিক্ষোভ করে।

বিক্ষুব্ধ ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের সামনের একটি ক্যাফেটেরিয়া এবং বসুন্ধরা আবাসিক এলাকায় কয়েকটি ব্যাংকে ভাঙচুর করে।

এরপর বিকালে এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় বন্ধের নোটিশ দেয় নর্থ সাউথ। এতে বলা হয় উদ্ভুত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ঢাকা মহানগর পুলিশ, বসুন্ধরা গ্রুপ এবং ছাত্র প্রতিনিধিনের সঙ্গে বৈঠক হয়। এতে বসুন্ধরা আবাসিক এলাকার অভিযুক্ত নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে বসুন্ধরা গ্রুপ এবং পুলিশ যৌথভাবে সিদ্ধান্ত নেয়ার আশ্বাস দেয়া হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী নর্থ সাউথের শিক্ষার্থী শাহরিয়ার হাসনাত তপুর চিকিৎসার সব খরচ বহন করবে বসুন্ধরা গ্রুপ। শিক্ষার্থীদের সঙ্গে কীভাবে আচরণ করতে হবে সে বিষয়টিও নিরাপত্তারক্ষীদেরকে ভালোভাবে বোঝানো হবে। এ ছাড়া অ্যাপোলো হাসপাতালের গেট দিয়ে বসুন্ধরায় প্রবেশের সময় ভবিষ্যতে রাত আটটা থেকে বাড়িয়ে ১০টা করা হবে।

নিউজ আগামী/রেজা

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan