Home
Published: 2017-01-03 07:43:20

নিউজ আগামীঃ

নারায়ণগঞ্জে পিছিয়ে পড়া, হতদরিদ্র ও দুর্দশাগ্রস্ত নারীদের আত্মনির্ভরশীল করছে বেসরকারি সংগঠন ব্র্যাকের ‘আত্মকর্মসংস্থান প্রকল্প’। এ প্রকল্পে প্রশিক্ষণ ও ঋণ সহায়তা পেয়ে তিন বছরে স্বাবলম্বী হয়েছেন তিন হাজারের বেশি নারী উদ্যোক্তা। তাদের গড়া প্রতিষ্ঠানে যুক্ত হচ্ছে কর্মসংস্থানের সুযোগ।

তিন বছর আগে শুধু স্বামীর উপার্জনের ওপর নির্ভর করতেন নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার নোয়াদ্দা গ্রামের বাসিন্দা নাসিমা আক্তার। সে সময় বেসরকারি সংগঠন ব্র্যাকের 'আত্মকর্মসংস্থান প্রকল্পে' প্রশিক্ষণ নিয়ে মাত্র ২৫ হাজার টাকায় দেখেন সচ্ছলতার নতুন স্বপ্ন। স্বামীর সহযোগিতায় নিজের ঘরেই শুরু কাগজের প্যাকেজিং। দিনদিন চাহিদা বাড়ায় আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। দরিদ্রতার অভিশাপ ঘুচিয়ে এখন এলাকার দরিদ্র ও অসহায় নারীদের কর্মসংস্থান যোগাচ্ছেন নাসিমা। আর এমন অবদানে পেয়েছেন 'জয়িতা সম্মাননা'।

একই উপজেলার উদয়দী গ্রামের তাছলিমাও তিন বছরের মাথায় সফলতার মুখ দেখেছেন। নাসিমার মতো সম্মাননা পাওয়া এই নারী উদ্যোক্তা শুরুতে মাত্র একটি সেলাই মেশিনে ব্যবসা শুরু হলেও এখন গড়েছেন মিনি গার্মেন্টস। যেখানে কাজ করে আর্থিক দৈনত্য ঘুচিয়েছেন অন্তত ৪০ নারী।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আলী হোসেন ভূইয়া জানান, তাছলিমা ও নাসিমা মতো ব্র্যাকের সহায়তায় ভাগ্য ফিরেছে জেলার শতশত নারী উদ্যোক্তার। তাই অসহায় ও পিছিয়ে পড়া নারীদের আত্মনির্ভরশীল করতে প্রতিষ্ঠানটির এ প্রকল্প অব্যাহত রাখার অনুরোধ তার।

অবশ্য, নারীদের সচ্ছল করতে সবধরনের পদক্ষেপ নেয়ার কথা জানালেন ব্র্যাক ইইপি প্রকল্প সিনিয়র ম্যানেজার গোলাম মোস্তফা।

ব্র্যাকের 'কর্মসংস্থান প্রকল্পে' প্রশিক্ষণ ও ঋণ সহায়তা নেয়া জেলার তিন হাজার ছয়শ' নারী উদ্যোক্তার মধ্যে তিনশ' ২০ জনই উইমেন্স চেম্বার অব কমার্সের সদস্য হয়েছেন।

নিউজ আগামী/স ভূঁইয়া

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan