Home
Published: 2016-12-28 05:10:51

নিউজ আগামীঃ


শরীর ঠিক রাখার জন্য হাঁটাহাঁটির নতুন অভ্যাস শুরু করতে চান? ঠিক কীভাবে হাঁটলে পর্যাপ্ত ব্যায়াম হবে, মাংসপেশি বা সন্ধির ওপর বাড়তি চাপ পড়বে না কিংবা শরীরে ব্যথা হবে না—সেসব নিয়ে আপনার হয়তো সংশয় আছে। চলুন, এ বিষয়ে কিছু জেনে নিই:
১. ফিটনেস, রক্তে শর্করা বা চর্বির মাত্রা এবং ওজন ঠিক রাখার জন্য সপ্তাহে ১৫০ মিনিট হাঁটাহাঁটিই যথেষ্ট। প্রতিদিন ২০ থেকে ২৫ মিনিট হাঁটলে এই কোটা পূর্ণ হয়। কেউ চাইলে প্রতিদিন না হেঁটে একদিন পরপর একটু বেশি হাঁটলেও চলবে, কিন্তু এর চেয়ে বেশি বিরতি দেওয়া যাবে না।
২. হাঁটার গতি হবে মাঝারি। দৌড়ানোর মতো নয়, আবার একেবারে হেলেদুলে হাঁটাও নয়। প্রথমে পাঁচ মিনিটের হালকা গতিতে হেঁটে শরীরের সঙ্গে মানিয়ে নেওয়া ভালো। তারপর ধীরে ধীরে গতি বাড়ান। পরিশ্রম এমন হবে যে আপনি একসময় ঘামতে শুরু করবেন, হৃৎস্পন্দন দ্রুত হবে, শ্বাসপ্রশ্বাস ঘন হবে। হাঁটা শেষে পাঁচ মিনিট জিরিয়ে নিন।
৩. হাঁটার শুরুতে শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করে নিতে পারেন। নাক দিয়ে জোরে শ্বাস নিন, ফুসফুস বাতাস দিয়ে ভরে ফেলুন। নিশ্বাস ছাড়ার সময় পেট খালি করে মুখ দিয়ে জোরে ছাড়ুন। এ রকম কয়েকবার করুন।
৪. হাঁটার সময় হাত দুটো সামনে-পেছনে নাড়বেন। ৯০ ডিগ্রি কোণে হাত রেখে গতির সঙ্গে সামনে-পেছনে সুইং করবেন। এতে ভারসাম্য ঠিক থাকবে।
৫. হাঁটার সময় সামনে কিছুটা ঝুঁকে হাঁটবেন। কাঁধ এবং কোমর যথাসম্ভব সমান্তরালে রাখার চেষ্টা করবেন।
৬. আরামদায়ক, ঠিক মাপের কেডস জুতো পরে হাঁটুন। স্যান্ডেল বা খোলা জুতো পরে হাঁটবেন না।

ডা. আ ফ ম হেলালউদ্দিন
মেডিসিন বিশেষজ্ঞ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

                                                                    


নিউজ
 আগামী/ রিয়াজ

 

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan