Home
Published: 2016-11-16 22:26:44

নিউজ আগামীঃ 

পাকিস্তানী ছবি 'জুগনু'র 'গুরিয়াসি মুনিন মেরি' গান দিয়ে ১৯৬৪ সালে শুরু হয়েছিল সঙ্গীত ক্যারিয়ার। মাত্র ১২ বছর বয়সে মিষ্টি কণ্ঠে নজর কেড়েছিলেন অনেকের। সুরের মূর্ছনায় জয় করে নিয়েছেন কোটি মানুষের হৃদয়। তিনি প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা। আজ ১৭ নভেম্বর (বৃহধবার) এই গুনী সঙ্গীতশিল্পীর জন্মদিন।

১৯৫২ সালের এইদিনে (১৭ নভেম্বর) জন্মগ্রহণ করেন তিনি। সঙ্গীতে ক্যারিয়ার শুরু করেন ১৯৬৪ সালে। বর্ণিল এই জীবনের সৃজনশীল কর্মযাত্রায় তিনি বাংলা, ইংরেজি, উর্দুসহ ১৮টি ভাষায় গান গেয়েছেন। কণ্ঠ দিয়েছেন ১০ হাজারেরও বেশি গানে। সঙ্গীতশিল্পী হিসেবে একাধিকবার অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সঙ্গীত ক্যারিয়ারের শুরুর সময়টাতে পশ্চিম পাকিস্তানের লাহোরে থাকতেন রুনা লায়লা। লাহোরে থাকাকালেই বাংলাদেশের জন্য গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সুবল দাসের সুরে 'গানেরই খাতায় স্বরলিপি লিখে' গানটিতে কণ্ঠ দেন। গানটি নজরুল ইসলাম পরিচালিত 'স্বরলিপি' ছবিতে ব্যবহার করা হয়। দারুণ জনপ্রিয় হয় এই গানটি। এখনও অনেকের হৃদয়ে গেঁথে আছে এই গানটি।

১৯৭৪ সাল থেকে বাংলাদেশে বসবাস শুরু করেন রুনা লায়লা। স্বাধীন বাংলাদেশে প্রথমবার কণ্ঠ দেন সত্য সাহার সুরে 'জীবন সাথী' ছবিতে। গান গাওয়ার পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করেছেন রুনা লায়লা। 'শিল্পী' ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন গুণী এই সঙ্গীতশিল্পী।

নিউজ আগামী/ তা মি

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan