Home
Published: 2015-07-06 13:34:18

নিউজ আগামাঃ

শিক্ষার্থীদের টিউশনের ওপর ভ্যাট বাতিলের দাবিতে সোমবার বেলা ১১ টায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় আ্ইইউবিএটি বিশ্ববিদ্যালয় এর ব্যনারে উত্তরা ১০ নং সেক্টরে, আশুলিয়া, আব্দুল্লাহপুর মহাসড়কে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছ।।

জাতীয় সংসদে বর্তমান ২০১৫/১৬ অর্থ বছরের বাজেট অধিবেশনের ৩০ শে জুন অর্থমন্ত্রী কর্তৃক প্রস্তাবিত এবং জাতীয় সংসদে পাশকৃত প্রস্তাবে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। যা সংবিধান পরিপন্থি এবং একই সাথে অনৈতিক ও বটে। ১ জুলাই থেকে তা কার্যকরও করা হয়েছে। এরফলে মাথাপিছু শিক্ষার্থীর পড়াশোনার ব্যয় বাড়বে চল্লিশ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত। শিক্ষা নাগরিকের মৌলিক অধিকার, শিক্ষা কোন পণ্য নয়। তাই শিক্ষার উপর ভ্যাট বসানো সম্পুর্ন রুপে অবৈধ এবং একে ভোগ পন্যের সহিত তুলনা করা হয় বলে গন্য করা হয়।

মানববন্ধন ও পরবর্তী সমাবেশে বক্তব্য প্রধান করেছেন অত্র বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী রা।

তারা বলেন, বেসরকারী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীর সংখ্যা সরকারীতে অধ্যানরতের প্রায় দ্বিগুণ। সারে ৪ লক্ষ! এই বিপুল পরিমান শিক্ষার্থীর বেশিরভাগ ই ভাগ্য বিরম্বিত হয়ে সরকারীতে সুযোগ না পেয়ে অথবা সেসন জটের ভয়ে বেসরকারীতে অধ্যায়ন করছে। যাদের শতকরা ৯০ ভাগ ই এসেছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেনী হতে। যাদের প্রতি সেমিস্টারের ফি যোগার করতেই হিমশিম খেতে হয়। তাই ৭-৮ লক্ষ্যাধিক টাকা যোগার করে শিক্ষা জীবন সম্পন্ন করতে যেখানে তাদের পরিবারগুলোর হিমশিম খেতে হয় সেখানে এই ৭.৫% ভ্যাট তাদের বোঝা স্বরুপ এবং নির্দয় ও নিষ্ঠুর উপহাস ও বটে রাস্ট্রযন্তের কাছথেকে। আরোপিত ভ্যাটের বোঝা মালিকপক্ষ তাদের ঘাড়েই চাপিয়েছে এবং এই বোঝা বহনে তারা সত্যিই অক্ষম।

মানব বন্ধনে বক্তারা দাবি জানান:

১) বেসরকারী বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর ৭ দশমিক ৫ শতাংশ হারে আরোপিত ভ্যাট প্রত্যাহার করা।
২) বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দূর্নীতি রোধ করার জন্য স্বচ্ছতা নিশ্চিত করা সহ আইনী শাস্তির ব্যবস্থা করা।
৩) বিভিন্ন প্যাকেজ এবং কর্মশালার মাধ্যমে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা করা। 

তারা বলেন, সরকার যেখানে ব্যর্থ প্রাইভেট বিশ্ববিদ্যালয় সেখানে সফল। এই শিক্ষা খাতকে বর্তমান সরকার পণ্যে রুপান্তরের পায়তারা করছে। এ জন্য সরকার শিক্ষার উপর ৭.৫ ভ্যাট ধার্য করছে। যা জাতি হিসেবে আমাদের জন্য চরম অপমান জনক ও মেধা শূন্য করার পরিকল্পনা ছাড়া আর কিছুই নয়। সরকার যে এর মাধ্যমে চরম ব্যর্থতার পরিচয় দিচ্ছে তা আর বলার অপেক্ষা রাখেনা।

তারা আর বলেন, তাদের আই আন্দোলন চলবে এবং যদি অতি সত্তর এই অবৈধ ভ্যাট বাতিল করা না হয় তাহলে তারা ও অন্যান্য বেসরকারী বিশ্ববিদ্যালয় কঠোর কর্মসূচি দিবে। 

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan