Home
Published: 2015-04-17 13:44:16

মোঃ জুনায়িদুল ইসলাম

বিগত কয়েক বছরে বাংলাদেশের আইটি টেকনোলজি সেক্টরের উন্নতি চোখে পড়ার মতো। বিশ্বের উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ সরকারও বেশ কিছু প্রোজেক্ট হাতে নিয়েছে। যার মধ্যে অন্যতম হল সবকিছু কম্পিউটারাইজড বা ডিজিটাল করা। ইদানীং সরকারী বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মশালা কিংবা প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হচ্ছে।

 

এরই ধারাবাহিকতায় আজ ১৬ই এপ্রিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এআইইউবি) কম্পিউটার অপারেটিং সিস্টেমের উপর একটি দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বক্তারা লিনাক্স নামক একটি ভিন্ন ধারার কম্পিউটার অপারেটিং সিস্টেম নিয়ে কথা বলেন এবং উপস্থিত শিক্ষার্থীদের হাতে কলমে এটি চালানো পদ্ধতি সেখান।

 

উইন্ডোজের মতোই লিনাক্সও একটি কম্পিউটার অপারেটিং সিস্টেম তবে দুটির মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে দুইটির মধ্যে। লিনাক্স ওপেন সোর্স হবার পাশাপাশি চমৎকার সব গ্র্যাফিক্যাল ইউজার ইন্টারফেস রয়েছে । অনেকে লিনাক্সকে ভাইরাসমুক্ত একটি সুরক্ষিত অপারেটিং সিস্টেমও বলে।

 

বাংলাদেশে লিনাক্স খুব একটা জনপ্রিয় না হবার পিছনে প্রধান কারণ হল এর সম্পর্কে সকলের সঠিক ধারনা না থাকা। বাংলাদেশে “উবুন্টু বাংলাদেশ” নামে একটি গ্রুপ এই লিনাক্স অপারেটিং সিস্টেম জনপ্রিয় করার কাজ দীর্ঘদিন ধরে করে আসছে। এআইইউবির দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটির প্রশিক্ষক ছিলেন এআইইউবি’র এসিস্ট্যান্ট প্রোফেসর জনাব আদনান কাইয়ুম, বেক্সিমকো আইটির ম্যানেজার ফয়সাল কাইয়ুম এবং “উবুন্টু বাংলাদেশ” এর রাসেল জন, সান্তনু সাহা ও আলমগীর জলিল । পুরো কর্মশালাটি ‘আই ট্রিপলি এআইইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের সার্বিক তত্ত্বাবধানে এবং “উবুন্টু বাংলাদেশ” এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এআইইউবি’র ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম সিদ্দিক হোসেন, সহযোগী অধ্যাপক ড. মোঃ আব্দুল মান্নান, সহকারী অধ্যাপক ফরহাদুল আরেফিন, সহকারী অধ্যাপক চৌধুরী আকরাম হোসেন, সহকারী অধ্যাপক সানিয়াত রহমান জিসান, প্রভাষক শাহরিয়ার হাসান এবং মিস তাসনুভা তাসনিম ।

 

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan