Home
Published: 2015-03-28 11:01:02


মোঃ জুনায়িদুল ইসলাম

সম্প্রতি এক জরিপে দেখা যায় বাংলাদেশী শিক্ষার্থীরা ইদানীং রোবটিক্স গবেষনার পাশাপাশি বিভিন্ন ছোট ছোট সমস্যা সমাধানের প্রোজেক্ট অনায়াসেই বানিয়ে ফেলছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে অনেক দ্রতই এগিয়ে যাচ্ছে এদেশের মেধাবী শিক্ষার্থীরা। আর এই রোবটিক্স কিংবা প্রোগ্রাম বেজ প্রোজেক্টগুলো বানানোর ক্ষেত্রে Arduino uno/mega নামের ডেভেলপমেন্ট কীটটা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ARDUINO সংক্রান্ত এক কর্মশালায় বক্তারা এইসব কথা বলেন।

 

ARDUINO DAY 2015 উপলক্ষে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এআইইউবি)  ARDUINO এর উপর একটি কর্মশালা আয়োজন করা হয়। উক্ত কর্মশালায় পাইল্যাবস বাংলাদেশ লিমিটেডের ইঞ্জিনিয়ার সুলতান মাহমুদ রানা এবং ইঞ্জিনিয়ার রাসিদ আহমেদ ফেরদৌস উপস্থিত শিক্ষার্থীদের রোবটিক্স গবেষনায় ARDUINO প্রভাব এবং এর ব্যাবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং হাতে-কলমে শেখান।

কর্মশালাটিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এআইইউবি’র ইঞ্জিনিয়ারিং অনুষদের মাস্টার্স প্রোগ্রামের প্রধান মিঃ রিঙ্কু বসাক, সহযোগী অধ্যাপক ড. আব্দুল মান্নান,  সহকারী অধ্যাপক চৌধুরী আকরাম হোসেন, সহকারী অধ্যাপক সানিয়াত রহমান জিসান, লেকচারার শাহরিয়ার হাসান এবং মিস তাসনুভা তাসনিম।

 পুরো কর্মশালাটি আইত্রিপলই এআইইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের তত্ত্বাবধানে সম্পন্ন হয় এবং সহযোগিতায় ছিল পাইল্যাবস বাংলাদেশ লিমিটেড এবং টেকশপ বিডি.কম ।

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan