Home
Published: 2015-02-04 12:32:24


নিউজ আগামীঃ

 

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি)তে দিনব্যাপী আন্তর্জাতিক আর্কাইভ এবং রেকর্ডস ম্যানেজমেন্ট সম্মেলন ( আইসআরএম ২০১৫), শনিবার, জানুয়ারী ৩১ অনুষ্ঠানের আয়োজন করে। 

 এই সম্মেলনের উদ্দেশ্য বাংলাদেশের সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠানে আর্কাইভ এবং রেকর্ডস ম্যানেজমেন্ট এর উন্নয়ন দ্রূত বিস্তার করা। যা বাংলাদেশের মানুষের তথ্য ব্যবহার অধিকার –সুশাসন এবং দায়বদ্ধতা নিশ্চিত করবে, বাংলাদেশ এবং সমগ্র বিশ্বের আর্কাইভ রেকর্ডস ম্যানেজমেন্ট গবেষনা ও অনুশিলনকারীদের জন্য একটা প্ল্যাটফর্ম তৈরি হবে। IUBAT এর ২৫তম ফাউন্ডেশন দিবস উদযাপনের একটি অংশ হিসাবে এ আন্তর্জাতিক সম্মেলন, সেমিনারের প্রতিপাদ্য হল সুশাসনের জন্য আর্কাইভ এবং রেকর্ডস।  


দেশি ও বিদেশী বিশেষজ্ঞদের অংশগ্রহনে গবেষক ও আন্তর্জাতিক আর্কাইভ রেকর্ডস ম্যানেজমেন্ট সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ  এবং অন্যান্য দেশ যেমন নেদারল্যান্ডস ও ভারত এর আর্কাইভ ও রেকর্ড ম্যানেজমেন্ট এর গবেষক ও বিশেষজ্ঞগণ তাদের নিজ নিজ গবেষনা উপস্থাপন করেন। গবেষনাপত্রের বিষয়গুলো হলো: আর্কাইভ, তথ্য ব্যবস্থা, আইন ও প্রতিষ্ঠান, পাবলিক সেক্টর তথ্য (সাই), গবেষণা ও বৈজ্ঞানিক তথ্য ব্যবস্থাপনা, স্বাস্থ্য ক্ষেত্রে তাদের গবেষণা ফলাফল উপস্থাপন এবং চিকিৎসা সেবা, ডিজিটাল তথ্য এবং রেকর্ড ব্যবস্থাপনা, ডিজিটাল সংরক্ষণ এবং ডিজিটাল, লাইব্রেরি এবং তথ্য ব্যবস্থাপনা, মিডিয়া সংরক্ষণ এবং বিচার বিভাগীয় রেকর্ড ব্যবস্থাপনা, তথ্যের অধিকার আইন ও সুশাসন  সম্পর্ক।


উদ্বোধনী অনুষ্ঠানে জনাব ওয়াদুদুল বারি চৌধুরী, পরিচালক, আর্কাইভ অধিদপ্তর ও লাইব্রেরি, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়,  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং  অধ্যাপক ড আলিমউল্যা মিয়ান, আইইউবিএটি এর প্রতিষ্ঠাতা উপাচার্য সম্মেলনে সভাপতিত্ব করেন।


জনাব সিগফ্রাইন্ড জ্যানজিং এব জনাব ফ্লোরাস জেরাডস, নেদারল্যান্ডস, ফ্যাছিলিটেটর ও পেপার প্রেজেন্টার হিসেবে উপস্থিত ছিলেন এবং সম্মেলন সঞ্চালনায় ছিলেন জনাব মুহাম্মদ ইবনে মুজিব, সহকারী রেজিস্ট্রার, আন্তর্জাতিক প্রোগ্রাম, আইইউবিএটি।


এ ধরনের সম্মেলনে বাংলাদেশ প্রথম হয়েছে এবং একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করা হয়। সংগঠন, পেজেন্টার,এবং অংশগ্রহণকারীগন ইচ্ছা প্রকাশ করেন এই সম্মেলনের ধারাবাহিকভাবে ২০১৬ সালে অনুষ্ঠিত হবে।প্রেজেন্টার এবং অংশগ্রহণকারীদের একটি সমাপনি এবং সার্টিফিকেট পুরস্কার অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘোষনা করা হয়।  

 

ব্রেকিং নিউজঃ
Widget by:Baiozid khan